বুধবার, ০১ মে ২০২৪, ০৫:৫৭ পূর্বাহ্ন

ববিতে অনলাইন ক্লাসের অফলাইন ফি, শিক্ষার্থীদের ক্ষোভ

ববিতে অনলাইন ক্লাসের অফলাইন ফি, শিক্ষার্থীদের ক্ষোভ

স্বদেশ ডেস্ক: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) নতুন বর্ষে ভর্তির ক্ষেত্রে অসামঞ্জস্যপূর্ণ ফি ধার্য করায় সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভের ঝড় তুলছেন শিক্ষার্থীরা। তাদের দাবি গত এক বছর কোভিড পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলে অনলাইনে ক্লাস চালিয়ে যেতে হয়। সেক্ষেত্রে পরিবহন সার্ভিস তারা ব্যবহার করেন নি। তবুও পরিবহন ফি ধার্য করা কেন হয়েছে রীতিমতো সেই উত্তর খুঁজছেন তারা।

মূলত গত মঙ্গলবার (২৪শে আগস্ট) পদার্থবিজ্ঞান বিভাগের প্রকাশিত একটি নোটিসকে কেন্দ্র করে এই ক্ষোভের উৎপত্তি। সেখানে দেখা যায় ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ২য় বর্ষ ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ৩য় বর্ষের শিক্ষার্থীদের বর্ষভিত্তিক ভর্তির ক্ষেত্রে ১০০০ টাকা এবং ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ৩য় বর্ষ, ২য় সেমিস্টারে ভর্তির ক্ষেত্রে ৫০০ টাকা পরিবহন ফি ধার্য করা হয়েছে। তবে শিক্ষার্থীদের দাবি তারা অনলাইনে ক্লাস করেছেন ফলে পরিবহন সার্ভিস ব্যবহার করেন নি।

এ বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার আহমেদ মিলান বলেন, দেড় বছর ধরে শিক্ষার্থীরা পরিবহন সুবিধা ভোগ করছে না। করোনা মহামারিতে প্রায় ৭০-৮০% পরিবারের অবস্থা ভালো না। এই সময়ে এমন অযৌক্তিক ফি চাপিয়ে দেওয়া প্রহসন ছাড়া কিছুই না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অ.দা) প্রফেসর ড. মোঃ মুহাসিন উদ্দিন বলেন, বিভিন্ন ফি মূলত বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স কমিটি ধার্য করে থাকেন যেটা পরবর্তীতে ইউজিসিতে যায়।

ফি কমানোর বা বাড়ানোর এখতিয়ার আমার কাছে নেই। তাছাড়া ইউজিসি থেকে এখন পর্যন্ত পরিবহন ফি কমানোর বিষয়ে নির্দেশনা আসে নি। তবে কারো আপত্তি থাকলে সেটা লিখিতভাবে জানালে আমরা অবশ্যই বিবেচনায় আনবো।

তবে বিষয়ে পদার্থবিজ্ঞান বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান পরিবহন ফি যৌক্তিক কি না সে বিষয়ে মন্তব্য করতে রাজি হন নি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877